আদাদ কাকে বলে (বচন/عَدَدُ)? وَاحِدْ/এক বচন, تَثْنِيَة/দ্বি-বচন, جَمع/বহু বচন এর বিস্তারিত।
- readaim.com
- 0
Go to Your Topic
Toggleعَدَدُ(NUMBER) বা বচন এর পরিচয়
ক) عَدَدُ এর আভিধানিক অর্থ:-
عَدَدُ الْاِسم:- عَدَدُ আরবী শব্দ, যার ইংরেজি প্রতি শব্দ হচ্ছে- Number এবং বংলায় যাকে বচন বলে অবিহিত করা হয়।তা হলে عَدَدُ এর আভিধানিক অর্থ হচ্ছে-
- বচন,
- সংখ্যা,
- পরিমাণ,
- পরিমাপ
- Number ইত্যাদি।
খ) আদাদ এর পারিভাষিক সজ্ঞা:-
- যে Noun বা Pronoun দ্বারা কোন ব্যাক্তি বা বস্তুর সংখ্যা ও পরিমাণ বুঝায় তাকে عَدَدُ বলা হয়।
- যার দ্বারা কোন اسم বা নাম বাচক বিশেষ্যের সংখ্যা বুঝায় তাকে عدد বা বচন বলা হয়।
- অথবা, যে اسم বা ضمير(সর্বনাম) কোন ব্যক্তি বা কোন বস্তু অথবা কোন প্রাণীর সংখ্যা নির্দেশ করে তাকে عدد বলা হয়।
আরবী ভাষার নিয়ম অনুযায়ী عَدَدُ তিন প্রকার হয়ে থাকে।যথা-
- ১)وَاحِدْ/এক বচন।
- ২)تَثْنِيَة/দ্বি-বচন।
- ৩)جَمع/বহু বচন।
নিম্নে বচন এর প্রকারগুলির বিস্তারিত আলোচনা প্রদান করা হল-
যে সকল اسم বা নাম ضمير বা সর্বনাম দ্বারা একটি মাত্র ব্যক্তি, বস্তু ও প্রাণীর সংখ্যাকে বুঝাই, তাকে وَاحِدْ বা এক বচন বলা হয়।উদাহরণ:-كِتَبً – يَدُ – قَلَمُ – رَجُلُ ইত্যাদি।
২)تَثْنِيَة/দ্বি-বচন:-
যে সকল اسم বা নাম ضمير বা সর্বনাম দ্বারা দু’টি ব্যক্তি, বস্তু ও প্রাণীর সংখ্যাকে বুঝাই, তাকে تَثْنِيَة বা দ্বি-বচন বলা হয়।
নাম বা সর্বনামকে দ্বি-বচন করার আরও কিছু নিয়ম নিম্ন প্রদান করা হল-
সাধারণত: مُفْرَدْ বা একক শব্দের শেষে ان বা ين যুক্ত করে আলিফ বা ইয়া এর পূর্বে যবর এবং ن বর্ণে যের দিলে, দ্বি-বচন গঠিত হয়ে যায়।উদাহরণ-رَجُلً থেকে رَجُلَيْنِ ও رَجُلَانِ, دَلوً থেকে دَلْوَانِ ও دَلْوَيْنِ ইত্যাদি।
আদাদকে দ্বি-বচন কারার কয়েকটি নিয়ম:-
مُثَنَّى الْمَقْصُوْر -:- مَقْصُوْرহ্রস্বকৃত আলিফটি واو এর পরিবর্তীত রূপ হয় তবে দ্বি-বচন করার সময় الف কে মৌলিক অক্ষরের দিকে প্রত্যাবর্তীত করতে হয়। যেমন- عَصًا থেকে عَصَوَانِ আর যদি الفটি يا এর পরি বর্তীত রূপ হয়, তবে দ্বি-বচন করার সময় الف কে يا দ্বারা পরিবর্তন করতে হবে।যেমন-
- চাক্কি- رَحًى থেকে رَحْيَانِ
- নিমগ্নকৃত ব্যাক্তি- مَلْهَى থেকে مَلْهَيَانِ
- এক প্রকার পাখি- حُبِرَى থেকে حُبَرَيَانِ
- গর্ভবতী মহিলা-حُبْلَى থেকে حُبْلَيَانِ ইত্যাদি।
مُثَنَّى الْمَمْدُوْدِ -:-مَمْدُودِ শব্দটি যদি দীর্ঘস্বর কৃত হয় এবং তার ءটি মৌলিক হয়, তবে ءটি বহাল থাকবে।যেমন- قُرَّاءً এর দ্বিবচন- قُرَّااَنِ আর যদি ءটি স্ত্রীলিঙ্গ এর জন্য হয়, তবে তাواو দ্বারা পারিবর্তীত হবে। যেমন- حَمْرَاءُ হতে حَمْرَاوَانِ-
তবে যদি তাواو বা ياء এর পরিবর্তে আসে তাহলে ء বহাল রাখা বা واو দ্বারা পরিবর্তন করা উভয়ই বৈধ। যেমনা- كَسَاوَانِ ও كَسَااَنِ
৩)جَمع/বহুবচন:-
যে اسم/বিশেষ্য বা ضمير/সর্বনাম দ্বারা দুয়ের অধিক কোন ব্যক্তি, বস্তু ও প্রাণির নাম বুঝায়, তাকে جَمع /বহু বলা হয়।উদাহরণ-قَلَمً থেকে اَقْلَامً.
বাহ্যিক গঠনগত দৃষ্টিকোণ থেকে جَمع/বহুবচন দুই প্রকার-
- ১.جَمْعُ التَّصْحِيْحُ/নিয়মিত বহুবচন।
- ২.جَمْعُ التّكْسيْرُ/অনিয়মিত বহুবচন।
১.جَمْعُ التَّصْحِيْحُ/নিয়মিত বহুবচন:-
وَاحِد এর শব্দরূপ ঠিক রেখে শব্দের শেষে حرف বৃদ্ধি করে যে جَمْعُ গঠন করা হয়, তাকে جَمْعُ التَّصْحِيْحُ/নিয়মিত বহুবচন বলা হয়।
যেমন- مُسْلِمُ থেকে مُسْلِمُونَ শেষে ون বৃদ্ধি করা হয়েছে।
جَمْعُ التَّصْحِيْحُ কে جمع اسَّالِمْ বলা হয়। جمع اسَّالِمْ কে আবার দুই ভাগে ভাগ করা হয়েছে।যথা-
- ক)جمع المذكر السلم/নিয়মিত পুরুষ বাচক বহুবচন।
- খ)جمع المؤنث السالم/নিয়মিত স্ত্রী বাচক বহুবচন।
ক)جمع المذكر السلم/নিয়মিত পুরুষ বাচক বহুবচন:- واحد এর শেষে ون বা ين যুক্ত করে جمع المذكر السلم গঠন করতে হয়।এ অবস্থায় ن সর্বদা “যবর” বিশিষ্ট এবং واو ও ى সাকিন বিশিষ্ট হবে।যেমন-
مسلِم থেকে مُسلِمُونَ ও مُسلِمِيْنَ,
مُرْسَلُ থেকে مُرْسَلُوْنَ ও مُرْسَلِيْنَ,
حَسَنُ থেকে حَسَنُوْنَ ও حَسَنِيْنَ ইত্যাদি।
খ)جمع المؤنث السالم/নিয়মিত স্ত্রী বাচক বহুবচন:- واحد এর শেষে ات যুক্ত করে جمع المؤنث السالم গঠন করা হয়।এক্ষেত্রে واحد এর শেষ অক্ষরে فَتَحَة বা “যবর” না থাকলে “যবর” দিতে হবে। واحدএর শে ة থাকলে উক্ত ة কে ফেলে দিতে হবে।যেমন-
مَرْفُوْعً থেকে مَرْفُوْعاَتً, مُسْلِمَةُ থেকে مُسْلِماتُ.
২.جَمْعُ التّكْسيْرُ/অনিয়মিত বহুবচন:-
واحد এর শব্দরূপ পারিবর্তন করে যে جمع গঠন করা হয়, তাকে جَمْعُ التّكْسيْرُ বলে।যেমন- رَجُلُ হতে رِجَالُ, مَسْجِدُ থেকে مَسَاجِدُ.
جَمْعُ التّكْسيْرُ এর গঠন:-
ثُلَاثِى বা তিন অক্ষর বিশিষ্ট শব্দের جَمْعُ التّكْسيْرُ গঠন করার নির্ধারিত কোন নিয়ম-কানুন নেই। আমাদের আরবগন যে اسم এর جمع যেভাবে ব্যবহার করেছেন তা আমাদের শিক্ষা করে আমাদেরকেউ ঠিক সেইভাবেই ব্যবহার করতে হবে।এক্ষেত্রে আরবী ব্যাকরণের কোন সম্পর্ক নেই।
আর واحد টি চার বা পাঁচ অক্ষর বিশিষ্ট اسم হলে এর جَمْعُ التّكْسيْرُ গঠন করার নির্দিষ্ট নিয়ম আছে।চার অক্ষর বিশিষ্ট فَعَالِلُ এর ওযনে جمع গঠন করতে হয়।উদাহরণ-جَعْفَرُ(ছোট নদী নালা)এর جمع হবে جَعَافِرُ
এবং পাঁচ অক্ষর বিশিষ্ট اسم এ পঞ্চম অক্ষর ফেলে দিয়ে; চার অক্ষরের ন্যায় جمع গঠন করতে হয়।যেমন-جَحْمَرِشُ এর جمع হবে جَحَامِرُ এই শব্দে পঞ্চম অক্ষর ফেলে দেওয়া হয়েছে।
অর্থগত দিক থেকে جمع দুই প্রকার। যথা-
- অ)جمع الْقِلَّة/কম অর্থবোধক বহুবচন।
- আ)جمع الْكثْرَة/কম অর্থবোধক বহুবচন।
অ) جمع الْقِلَّة/কম অর্থবোধক বহুবচন:- যে جمع বা বহুবচন তিন হতে দশের নিম্নে যে কোন সংখ্যার ব্যক্তি, বস্তু ও প্রাণিকে বুঝায় তাকে جمع الْقِلَّة বলা হয়। جمع الْقِلَّةএর ওযন চারটি।যথা-
ক্র. | وجن | جمع | واحد | معنى |
1 | اَفْعُلً | اَكْلُبً | كَمْبً | কুকুর |
2 | اَفْعَالً | اَقْوَالً | قَوْلً | কথা |
3 | اَفْعِلَةً | اَعْونَةً | عَوْنً | সাহায্য |
4 | لإِعْلَةً | غِلْمَةً | غُلاًمُ | চাকর |
جمع السَّالم এর উভয় প্রকার যখন যখন الف ও لام ব্যতীত ব্যবহৃত হয়।তখন সেগুলোকে جمع الْقِلَّة বুঝাই।উদাহরণ-مُسْلِمُنَ ও مُمْلِمَاتً.
আর جمع السَّالم উভয় প্রকার যখন الف ও لام সহ ব্যবহৃত হয়, তখন সেগুলো দ্বারা جمع الْكَثْرَة বুঝাই। উদাহরণ-تَلْمُسْلِمُوْنَ ও اَلْمُسْلِماَتً.
আ)جمع الْكثْرَة/কম অর্থবোধক جمع:- যে جمع দশ বা দশের অধিক সংখ্যক ব্যক্তি, বস্তু ও প্রাণীর সংখ্যা বুঝাই, جمع الْكثْرَة বলা হয়। جمع الْكثْرَة এর وجن তেইশটি। নিম্নে এর মধ্য থেকে ১৪টি وجن প্রদান করা হল।আর এই ১৪টি وجن সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে।
No. | وجن | جمع | واحد | مَعْنى |
1 | فَعَالً | عِبَادً | عَبْدً | দাস |
2 | فُعُوْلً | عًيُوْنً | عَيْنً | চক্ষু |
3 | فُعَلَاءُ | رُحَمَاءُ | رَحيْمً | দয়ালু |
4 | فُعْلً | اُسْدً | اَسَدً | সিংহ |
5 | فُعُلً | كُتُبً | كِتَابً | বই |
6 | اَفْعِلَاءُ | اَنْبِيَاءُ | نَبِىُّ | নবী |
7 | فُعَلً | صُوَرً | صُوْرَةً | ছবি |
8 | فِعَلً | قِطَعٌ | قَطْعَةٌ | টুকরা |
9 | فُعَّلٌ | قِطَعٌ | قِطْعَةٌ | রুকু কারী |
10 | فَعَلَةً | طَلَبَةً | طَالِبً | ছাত্র |
11 | فعَّالً | كُتَّابً | كَاتِبً | লেখক |
12 | فِعْلاَنً | غِلمَانً | غًلاَمٌ | চাকর |
13 | فَعَالِلُ | رَسَائِلُ | رِسَالَةٌ | চিঠি |
14 | فَعْلى | قَتْلَى | قَتِيْلً | নিহত |